দ্বাদশ শ্রেণির ইতিহাস সপ্তম অধ্যায়ঃ ঠান্ডা লড়াই যুগ।

 Class-XII Sub-History

সপ্তম অধ্যায়ঃ ঠান্ডা লড়াই যুগ। 

Posted by- Abhisek Dutta



1. মনরো রীতি কী? 

উঃ মার্কিন রাষ্ট্রপতি জেমস মনরো 1823 খ্রিস্টাব্দে ডিসেম্বর মাসে এক ঘোষণায় বলে যে আমেরিকা আমেরিকাবাসীর জন্য। আমেরিকায় কোন ইউরোপীয় ব্যবস্থা কায়েম হলে আমেরিকা তা মেনে নেবে না। এই ঘোষণায় মনরো রীতি নামে পরিচিত। 

2. ঠান্ডা লড়াই কী? 

উঃ দ্বিতীয় বিশ্বযুদ্ধ শেষ হওয়ার পর মার্কিন যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন ধনতান্ত্রিক রাষ্ট্র জোট ও সোভিয়েত রাশিয়ার সমাজতান্ত্রিক রাষ্ট্রজোটের মধ্যে প্রকাশ্যে যুদ্ধ না ঘটলেও পারস্পারিক প্রতি অবিশ্বাস, সন্দেহ, ভীতি ও আশঙ্কা এক সংঘাতময় অশান্তির বাতাবরণ তৈরি করে যুদ্ধ নয়, শান্তি ও নয় বিশ্ব রাজনীতির এই অস্বস্তিকর পরিস্থিতি ঠান্ডা লড়াই নামে পরিচিত। 

3. ঠান্ডা লড়াই কথাটি প্রথম কে ব্যবহার করেন? 

উঃ 1947 খ্রিস্টাব্দের 16 এপ্রিল দক্ষিণ ক্যারোলিনা প্রদেশের কলম্বিয়া শহরে এক ভাষণে মার্কিন কূটনীতিবিদ বার্নার্ড বারুচ প্রথম ঠান্ডা লড়াই কথাটি প্রকাশ্যে ব্যবহার করেন। 

4. ফালটন বক্তৃতা কে কবে প্রদান করেন? 

উঃ ব্রিটিশ প্রধানমন্ত্রী উইনস্টন চার্চিল 1946 খ্রিস্টাব্দের 5 মার্চ আমেরিকার মিসৌরি প্রদেশের ফাল্টনের ওয়েস্টমিনস্টার কলেজে ফালটন বক্তৃতা প্রদান করেন। 

5. ট্রুম্যান নীতি কী? 

উঃ সোভিয়েত রাশিয়ার আগ্রাসন প্রতিরোধে 1947 খ্রিস্টাব্দের 12 মার্চ মার্কিন কংগ্রেসে রাষ্ট্রপতি হ্যারি ট্রুম্যান ঘোষণা করেছিলেন যেসব জাতি সশস্ত্র সংখ্যালঘুদের (কমিউনিস্ট) আক্রমণ বা বিদেশি রাষ্ট্রের আক্রমণে প্রতিরোধে নিয়োজিত তাদের আমেরিকা আর্থিক ও সামরিক সাহায্য করবে। এটিই ট্রুম্যান নীতি। 

6. মার্শাল পরিকল্পনা কবে কেন ঘোষিত হয়েছিল? 

উঃ 1947 খ্রিস্টাব্দে 5 জুন মার্শাল পরিকল্পনা ঘোষিত হয়। এর উদ্দেশ্য ছিল যুদ্ধ বিধ্বস্ত ইউরোপের অর্থনৈতিক পুনরুজ্জীবন করা। 

7. কেন্নানের বেষ্টনীতি কী? 

উঃ সোভিয়ত রাশিয়ার সম্প্রসারণ মোকাবিলায় প্রখ্যাত মার্কিন কূটনীতিবিদ জর্জ এফ কেন্নান 1947 খ্রিস্টাব্দে Mr. X ছদ্মনামে Foreign Affairs পত্রিকায় 'সোভিয়েত কার্যকলাপের উৎস' নামে এক প্রবন্ধে লেখেন আমেরিকান সরকারের উচিত সোভিয়েতের প্রভাব যে সকল অঞ্চলে বিদ্যমান তাকে সেখানে সীমাবদ্ধ রাখা, এটিই বেষ্টনী নীতি নামে পরিচিত। 

8. মার্শাল পরিকল্পনা কী? 

উঃ অর্থনৈতিক দুরবস্থার সুযোগে যাতে যুদ্ধবিধ্বস্ত ইউরোপে সাম্যবাদের প্রভাব বিস্তৃত না হয় সেই কারণে এই অঞ্চলের অর্থনৈতিক পুনরুজ্জীবনের জন্য মার্কিন পররাষ্ট্র সচিব জর্জ সি মার্শাল 1947 খ্রিস্টাব্দের 5ই জুন হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে প্রদত্ত এক ভাষণে মার্কিন সাহায্যের এক পরিকল্পনা ঘোষণা করেন। তাঁর এই প্রস্তাব মার্শাল পরিকল্পনা নামে খ্যাত।

9.  NATO কবে গঠিত হয় এবং এর পুরো অর্থ কি? 

উঃ 4 এপ্রিল 1949 খ্রিস্টাব্দে গঠিত হয়। 

NATO- North Atlantic Treaty Organization

10.SEATO কবে গঠিত হয় এবং এর পুরো অর্থ কী? 

উঃ 8 সেপ্টেম্বর 1954 খ্রিস্টাব্দে।SEATO- South-East Asia Treaty Organization

11. MEDO পুরো নাম কী? 

উঃ MEDO- Middle East Defence Organization

12.কমিনফর্ম(COMINFOM) কাকে বলে? 

উঃ ইউরোপে কমিউনিস্ট বিরোধী মার্কিন প্রয়াসের পরিপ্রেক্ষিতে সোভিয়েত রাশিয়া তার অনুগামী পোল্যান্ড, রুমানিয়া, বুলগেরিয়া প্রভৃতি সাম্যবাদী দেশগুলিকে নিয়ে 1947 খ্রিস্টাব্দে সেপ্টেম্বর মাসে COMINFORM( Communist Information Bureau) গঠন করেন।

13. COMECON কবে কার নেতৃত্বে গঠিত হয় এবং এর পুরো অর্থ কী? 

উঃ 1949 খ্রিস্টাব্দে জানুয়ারি মাসে রাশিয়ার নেতৃত্বে গঠিত হয়।

COMECON- Council for Mutual Economic Assistance

14. ওয়ারশ চুক্তি কবে ও কেন স্বাক্ষরিত হয়? 

উঃ রাশিয়ার নেতৃত্বে 14ই মে 1955 খ্রিস্টাব্দে ওয়ারশ চুক্তি স্বাক্ষরিত হয়। পূর্ব ইউরোপে কমিউনিস্টদের নিরাপত্তা সুদৃঢ় করার উদ্দেশ্যে এবং মার্কিন মদনপুষ্ট ন্যাটো, সিয়াটো সহ অন্যান্য সামরিক শক্তি জোটের প্রত্যুত্তরে এই সংস্থাটি গঠিত হয়েছিল। 

15. ইয়াল্টা সম্মেলন কেন গুরুত্বপূর্ণ? 

উঃ 1945 খ্রিস্টাব্দের ফেব্রুয়ারি মাসে ইয়াল্টা সম্মেলন অনুষ্ঠিত হলে সম্মিলিত জাতিপুঞ্জের সনদের খসড়া রচিত হয় এবং নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য রাষ্ট্রগুলির ভেটো ক্ষমতা ও ভেটো বিষয়ে সিদ্ধান্ত গৃহীত হয়।

16. বার্লিন অবরোধ বলতে কী বোঝায়? 

উঃ মিত্রশক্তি নিয়ন্ত্রিত পশ্চিম জার্মানি থেকে রাশিয়া নিয়ন্ত্রিত পূর্ব জার্মানির বার্লিন আসতে হলে রেল বা সড়কপথে আসতে হত। তাই জার্মানি নিয়ে তীব্র মতপার্থক্যের কারণে রাশিয়া মিত্রশক্তির বার্লিনে প্রবেশের সড়কপথ 1948 খ্রিস্টাব্দের 24 শে জুলাই থেকে 1949 খ্রিস্টাব্দেসর 12 ই মে পর্যন্ত অবরোধ করে রাখে যা বার্লিন অবরোধ নামে পরিচিত।

17. আনজাস কী? 

উঃ প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে সাম্যবাদের প্রসার রোধের জন্য আমেরিকা নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়ার সাথে আনজাস (ANZUS) নামে একটি সামরিক চুক্তি স্বাক্ষর করেছিল।

18. ইমরে নেগি কে ছিলেন? 

উঃ হাঙ্গেরি জাতীয়তাবাদী কমিউনিস্ট নেতা। 

19. ক্লিমেন্ট গোটওয়াল্ড কে ছিলেন? 

উঃ চেকোস্লোভাকিয়ার প্রধানমন্ত্রী। 

20. ব্রেজনেভ তত্ত্ব কী? 

উঃ রুশ রাষ্ট্রপতি 1968 খ্রিস্টাব্দে সেপ্টেম্বরে চেকশ্লোভাকিয়ায় রুশ হস্তক্ষেপের তাত্ত্বিক ব্যাখ্যায় বলেন যে সমাজতান্ত্রিক ব্যবস্থার প্রতি যে কোন হুমকিকে প্রতিহত করার জন্য ভ্রাতৃপ্রতিম দেশে সামরিক অভিযান চালানোর অধিকার সোভিয়েত রাশিয়ার আছে। সমাজতন্ত্রকে রক্ষা করার জন্য রাশিয়ার এই নীতি ব্রেজনেভ তত্ত্ব নামে খ্যাত। 

21. বুলগানিন কে ছিলেন? 

উঃ সোভিয়েত রাজনীতিবিদ এবং প্রতিরক্ষা মন্ত্রী ছিলেন। 

22. নাসের কে ছিলেন? 

উঃ মিশরে রাষ্ট্রপ্রধান। তার পুরো নাম গামাল আবদেল নাসের।

ABHISEK DUTTA

23. নাসের কেন সুয়েজ খাল জাতীয়করণ করেন? 

উঃ মিশরের আর্থিক উন্নয়নের প্রয়োজনে আসওয়ান বাঁধ নির্মাণ প্রকল্পে বিশ্ব ব্যাংক ঋণ দিতে সম্মত হয়। কিন্তু কমিউনিস্ট গোষ্ঠীর সঙ্গে নাসেরের সুসম্পর্কের জেরে 1956 খ্রিস্টাব্দে তার ঋণ প্রদানের পরিকল্পনা বাতিল করে দেয়। এতে ক্ষুব্ধ হয়ে নাসের 1956 খ্রিস্টাব্দে জুলাই জাতীয়করণে সিদ্ধান্ত গ্রহণ করেন। 

24. সুয়েজ সংকট সমাধানের জন্য কোন ভারতীয় বিদেশমন্ত্রী লন্ডন সম্মেলনে যোগ দেন? 

উঃ ভি কে কৃষ্ণমেনন। 

25. সংযুক্ত আরব প্রজাতন্ত্র কবে প্রতিষ্ঠিত হয়? 

উঃ 1958 খ্রিস্টাব্দে মিশর এবং সিরিয়া সংযুক্ত হয়ে সংযুক্ত আরব প্রজাতন্ত্র প্রতিষ্ঠিত হয়। 

26. বাতিস্তা কে ছিলেন? 

উঃ ফ্যালজোনিকো বাতিস্তা ছিলেন মার্কিন মদতপুষ্ট কিউবার একনায়কতন্ত্রী শাসক। 

27.ফিদেল কাস্ত্রো কে ছিলেন? 

উঃ জাতীয়তাবাদী নেতা ফিদেল কাস্ত্রো 1959 খ্রিস্টাব্দে মার্কিন মজুদপুষ্ট কিউবার একনায়কতন্ত্রী বাতিস্তা সরকারকে পদচ্যুত করে প্রধানমন্ত্রীর দায়িত্বভার গ্রহণ করেন এবং পরবর্তীতে দেশের রাষ্ট্রপতি নিযুক্ত হন। অন্যদিকে 1961 থেকে 2011 খ্রিস্টাব্দে পর্যন্ত তিনি কিউবা কমিউনিস্ট পার্টির প্রথম সম্পাদক পদের যুক্ত ছিলেন।

28. কিউবা ক্ষেপণাস্ত্র সংকট বলতে কী বোঝায়? 

উঃ মার্কিন আক্রমণের আশঙ্কায় 1962 খ্রিস্টাব্দে কিউবা সোভিয়ত রাশিয়ার কাছে সাহায্য প্রার্থনা করলে রাশিয়া কিউবায় আণবিক ক্ষেপণাস্ত্র পাঠায় এবং আণবিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ কেন্দ্র স্থাপন করে। অন্যদিকে আমেরিকা কিউবার বিরুদ্ধে নৌ অবরোধ করে। ফলে সমগ্র ল্যাটিন আমেরিকায় যুদ্ধের পরিমন্ডল তৈরি হয় যা কিউবা সংকট নামে পরিচিত। 

29. দাতাঁত কী?

উঃ ফরাসি শব্দ দাঁতাতের অর্থ উত্তেজনার প্রশমন ও বন্ধুত্বের পুনঃপ্রতিষ্ঠা। 1960 এর দশক থেকে মার্কিন যুক্তরাষ্ট্র ও সোভিয়েত ইউনিয়নের মধ্যে যে মতাদর্শগত লড়াই এবং পরস্পরের প্রতি যে অবিশ্বাস ও সন্দেহ ছিল, ধীরে ধীরে তার অবসান ঘটতে থাকে এবং এক পারস্পারিক সহাবস্থান নীতি গৃহীত হয়। এই ঘটনাকে বলা হয় দাতাঁত বা বিবাদাবসান। 

30. কবে ভিয়েতনামে গণতান্ত্রিক প্রজাতন্ত্র স্থাপিত হয়? 

উঃ 1954 খ্রিস্টাব্দে। 

31. দিয়েন বিয়েন ফু-র ঘটনা কী? 

উঃ ভিয়েতমিনদের সেনাপতি জেনারেল নগুয়েন গিয়াপ দিয়েন-বিয়েন ফু নামক স্থানে অবস্থিত ফরাসি অস্ত্র ভান্ডার ও দুর্ভেদ্য ঘাঁটিকে 1954 খ্রিস্টাব্দের মার্চ মাস নাগাদ এক আক্রমণ চালিয়ে নষ্ট করে দেয়। এটাই দিয়েন-বিয়েন ফু র ঘটনা নামে খ্যাত। 

32. জেনেভা সম্মেলন কেন ডাকা হয়? 

উঃ দিয়েন-বিয়েন ফু-র যুদ্ধে ফ্রান্সের চূড়ান্ত পরাজয়ের পর ইন্দোচীন সমসার সমাধানের উদ্দেশ্যে 1954 খ্রিস্টাব্দের 8 মে জেনেভা সম্মেলন ডাকা হয়েছিল। 

33. জেনেভা সম্মেলনে কোন কোন দেশ অংশগ্রহণ করে? 

উঃ 1954 খ্রিস্টাব্দে অনুষ্ঠিত জেনেভা সম্মেলনে ব্রিটেন, ফ্রান্স, আমেরিকা, চীন, ভিয়েতনাম, লাওস ও কম্বোডিয়া যোগদান করে।

34. 17° সমাক্ষরেখা কী? 

উঃ 1954 খ্রিস্টাব্দে ভিয়েতনাম কে যে অক্ষরেখা বরাবর উত্তর ও দক্ষিণ এই দুই ভিয়েতনামে বিভক্ত করা হয়, তাকে 17° সমাক্ষরেখা বলা হয়। 17° সমাক্ষরেখার উত্তরাংশে ভিয়েতমিন এবং দক্ষিণাঞ্চলে ন-দিন-দিয়েম শাসন প্রতিষ্ঠিত হয়েছিল।

35. কবে এবং তাদের মধ্যে কৌশলগত অস্ত্রশস্ত্রের সীমিতকরণ চুক্তি(SALT-I) স্বাক্ষরিত হয়েছিল? 

উঃ 1972 খ্রিস্টাব্দে আমেরিকা ও সোভিয়েত ইউনিয়নের মধ্যে এই চুক্তি স্বাক্ষরিত হয়েছিল। 

36.SALT-Iএর পুরো নাম কী? 

উঃ Strategic Arms Limitation Treaty Talks-I 

37. পেরেস্ত্রৈকা কী? 

উঃ পেরেস্ত্রৈকা শব্দের অর্থ হলো- আর্থিক ও সামাজিক সংস্কার। 1990 খ্রিস্টাব্দে রাশিয়ার রাষ্ট্রপতি মিখাইল গর্বাচেভ অর্থনৈতিক ও সামাজিক ক্ষেত্রে ব্যক্তিগত ব্যবসা-বাণিজ্যের ক্ষেত্রে প্রতিদ্বন্দ্বিতার সূচনা ও উৎপাদন ক্ষেত্রে রাষ্ট্রীয় কর্তৃত্বের অবসান প্রভৃতি যে নতুন কর্মসূচি গ্রহণ করেছিল তা পেরেস্ত্রৈকা নামে পরিচিত।

38. গ্লাসনস্ত কী? 

উঃ গ্লাসনস্ত শব্দের অর্থ হল মুক্তাবস্থা। 1990 খ্রিস্টাব্দে রাশিয়ার রাষ্ট্রপতি নির্বাচিত হওয়ার পর মিখাইল গর্বাচেভ মানবাধিকার ও সাংস্কৃতিক কার্যকলাপের ক্ষেত্রে যে মুক্ত ব্যবস্থা গ্রহণ করেছিল তা গ্লাসনস্ত নামে পরিচিত।

39. সম্মিলিত জাতিপুঞ্জের লক্ষ্য কী ছিল?

উঃ সম্মিলিত জাতিপুঞ্জের মূল লক্ষ্য ছিল যুদ্ধের হাত থেকে পৃথিবীকে রক্ষা করা এবং বিশ্বশান্তি ও নিরাপত্তা সুনিশ্চিত করা। 

40. সম্মিলিত জাতিপুঞ্জের প্রথম মহাসচিব কে ছিলেন? 

উঃ ট্রিগভি লি।

41. জোট নিরপেক্ষ নীতি কাকে বলে?

উঃ স্বাধীনতা লাভের পর ভারত আমেরিকা ও রাশিয়ার নেতৃত্বাধীন জোটশক্তিতে যোগ না দিয়ে উভয় গোষ্ঠীর সঙ্গে বন্ধুত্ব বা সমদূরত্ব বজায় রেখে স্বাধীন ও নিরপেক্ষভাবে তার বিদেশ নীতি পরিচালনার কথা ঘোষণা করে যা জোট নিরপেক্ষ নীতি নামে পরিচিত।

# জহরলাল নেহেরু ছিলেন এই নীতির প্রধান প্রবক্তা ও রূপকার। 

42. প্রথম নির্জোট সম্মেলন কোথায় অনুষ্ঠিত হয়েছিল? 

উঃ যুগোশ্লাভিয়ার বেলগ্রেড শহরে। 

43. পঞ্চশীল কী? 

উঃ ভারতের প্রধানমন্ত্রী জহরলাল নেহেরু ও চীনের প্রধানমন্ত্রী চো এন লাই 1954 খ্রিস্টাব্দে ভারত চীন সম্পর্ক নির্ধারণের ক্ষেত্রে পাঁচটি নীতি অনুসরণ করে যে চুক্তিতে উপনীত হন তা ভারত চীন পঞ্চশীল চুক্তি নামে পরিচিত। 

44. মার্শাল টিটো কে ছিলেন? 

উঃ মার্শাল টিটো ছিলেন যুগোশ্লাভিয়ার রাষ্ট্রপ্রধান। 1944 খ্রিষ্টাব্দে তিনি যুগোশ্লাভিয়ার প্রধানমন্ত্রী নিযুক্ত হন। 

45. কবে ও কেন বান্দুং সম্মেলন হয়? 

উঃ 1955 খ্রিস্টাব্দের 18 থেকে 24 এপ্রিল ইন্দোনেশিয়ার বান্দুং শহরে এশিয়া ও আফ্রিকার 29 টি দেশের প্রতিনিধিদের নিয়ে বান্দুং সম্মেলন অনুষ্ঠিত হয়। ঔপনিবেশিক শাসন ও বর্ণবৈষম্যের বিরুদ্ধে সংগ্রাম, পারমাণবিক অস্ত্রের পরীক্ষা ও ব্যবহার নিষিদ্ধকরণ বিষয়ে আলোচিত হয় এই সম্মেলন।

46. কবে ও কেন আরব লীগ গঠিত হয়? 

উঃ 1945 খ্রিস্টাব্দে মিশরের রাজধানী কায়রোতে প্যালেস্টাইনকে ব্রিটেনের অছি থেকে মুক্ত করা এবং প্যালেস্টাইনে ইহুদি অনুপ্রবেশ রোধ করার উদ্দেশ্যে ছয়টি আরব রাষ্ট্র- লেবানন, ইরাক, ইয়েমেন, মিশর, সিরিয়া, সৌদি আরব ও ট্রান্স জর্ডন মিলিত হয়ে আরব লীগ গঠন করে। 

47. ইয়াসের আরাফাত কে ছিলেন? 

উঃ প্যালেস্টাইন মুক্তি সংঘের নেতা। 

48. তেল কূটনীতি কী? 

উঃ দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর তেল সম্পদের সংকোচনের ফলে আমেরিকার পরিবহন ও শিল্পক্ষেত্রে সংকট দেখা দিলে তেলসমৃদ্ধ মধ্যপ্রাচ্যের উপর প্রাধান্য বিস্তারের লক্ষ্যে বিভিন্ন দেশের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক গড়ে তোলার মার্কিন পদক্ষেপকে তেল কূটনীতি বলে। 

49. OPEC পুরো অর্থ কী? 

উঃ Organization of Petroleum Exporting Country. 

50. চীনে কার নেতৃত্বে লং মার্চ শুরু হয়েছিল? 

উঃ চীনে 1934 খ্রিস্টাব্দের 16ই অক্টোবর মাও জে দং এর নেতৃত্বে শুরু হয়। 370 দিন পর 1935 খ্রিস্টাব্দের 20 অক্টোবর এই যাত্রা শেষ হয়।

51. কবে ও কার নেতৃত্বে চীনে গণপ্রজাতন্ত্র প্রতিষ্ঠিত হয়? 

উঃ 1949 খ্রিস্টাব্দের 1 অক্টোবর মাও জে দং এর নেতৃত্বে চীনের পিকিং শহরে গণপ্রজাতন্ত্র প্রতিষ্ঠিত হয়।.

52. ঠান্ডা লড়াই কথাটি কে জনপ্রিয় করে তোলেন? 

উঃ ওয়ালটার লিপম্যান। 

53. কে ফালটন বক্তৃতা দিয়েছিলেন? 

উঃ চার্চিল। 

54. জর্জ মার্শাল কে ছিলেন? 

উঃ মার্কিন পররাষ্ট্রমন্ত্রী। 

55. কবে মার্শাল প্ল্যান ঘোষিত হয়? 

উঃ 1947 খ্রিস্টাব্দে।

56. ন্যাটো কবে গঠিত হয়? 

উঃ 1949 খ্রিস্টাব্দে। 

57. ইয়াল্টা সম্মেলন কবে হয়? 

উঃ 1945 সালে। 

58. পটসডাম সম্মেলন কবে অনুষ্ঠিত হয়েছিল? 

উঃ 1945 খ্রিস্টাব্দে।

59. কবে বার্লিন প্রাচীর ভেঙে ফেলা হয়? 

উঃ 1989 খ্রিস্টাব্দের 9 নভেম্বর। 

60. নগুইব কোন দেশে সেনা নায়ক ছিলেন? 

উঃ মিশর।.

61. কে সুয়েজ খাল জাতীয়করণ করেন?

উঃ নাসের। 

62. কবে সম্মিলিত জাতিপুঞ্জ প্রতিষ্ঠিত হয়? 

উঃ 1945 খ্রিস্টাব্দে। 

63. এশিয়ার আলো কাকে বলা হয়?

উঃ জহরলাল নেহেরুকে। 

64. কবে পঞ্চশীল নীতি গৃহীত হয়? 

উঃ 1954 খ্রিস্টাব্দে। 

65. 27 দফা দাবি পেশ করা হয়েছিল কোন সম্মেলনে? 

উঃ বেলগ্রেড। 

66. জিওনিস্টদের সংগঠনের সভাপতি কে ছিলেন? 

উঃ বেন গুরিয়েন।

67. স্বাধীন ইজরায়েলের রাজধানীর নাম কী? 

উঃ তেল আভিভ। 

68. ইয়ম কিপুর যুদ্ধ কবে ও কাদের মধ্যে সংগঠিত হয়? 

উঃ 1973 সালে আরব ইজরায়েলের মধ্যে। 

69. প্রথম উপসাগরীয় যুদ্ধ কবে ও কাদের মধ্যে সংঘটিত হয়েছিল? 

উঃ 1990 খ্রিস্টাব্দে ইরাক ও আমেরিকার মধ্যে। 

70. সিন-চুং-হুই এর প্রবর্তক কে ছিলেন? 

উঃ সান ইয়াৎ সেন। 

Comments

Popular posts from this blog

নবম শ্রেণির ইতিহাস প্রথম অধ্যায়- ফরাসি বিপ্লবের কয়েকটি দিক গুরুত্বপূর্ণ প্রশ্নোত্তর।

অষ্টম শ্রেণির পরিবেশ ও বিজ্ঞান বিষয় তাপের গুরুত্বপূর্ণ প্রশ্ন উত্তর

প্রাকৃতিক ঘটনা ও তার বিশ্লেষণ। অধ্যায়-পঞ্চম * শ্রেণি-অষ্টম * বিষয় পরিবেশ ও বিজ্ঞান।